টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) বিদ্যুৎ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st সেপ্টেম্বর ২০২১

চেয়ারম্যান

মোহাম্মদ আলাউদ্দিন, অতিরিক্ত-সচিব

 

মোহাম্মদ আলাউদ্দিন ১৮ জুন ২০২০ তারিখে নবায়নযোগ্য জ্বালানি এবং জ্বালানির দক্ষ ও সাশ্রয়ী ব্যবহার বৃদ্ধি কার্যক্রমের প্রসারে নিয়োজিত জাতীয় প্রতিষ্ঠান, টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা)’র চেয়ারম্যান পদের দায়িত্ব গ্রহণ করেন। এই পদে যোগদানের পূর্বে তিনি এক দশকেরও বেশি সময় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

 

মোহাম্মদ আলাউদ্দিন বিসিএস ৯ম ব্যাচের একজন কর্মকর্তা। তিনি ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে প্রশাসন ক্যাডারে যোগদান করেন। তিনি বিভিন্ন মন্ত্রণালয়ে ও মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে বিএসসি (অনার্স) ডিগ্রি অর্জন করেন। চাকরিকালীন তিনি সিভিল সার্ভিস কলেজ, ঢাকা থেকে বিশেষ সম্মাননার সাথে মাস্টার্স ইন পাবলিক এফেয়ারর্স (এমপিএ) স্পেশালাইজড ইন গভর্নেন্স এন্ড পাবলিক পলিসি ডিগ্রি অর্জন করেন। এছাড়াও, ডেভলপমেন্ট প্ল্যানিং এর উপর   তাঁর একটি পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমাও রয়েছে। তিনি এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং সিভিল সার্ভিস কলেজ, ঢাকা-তে খন্ডকালীন শিক্ষকতা করেছেন।

 

বাংলাদেশ সরকারের প্রতিনিধি দলের সদস্য হিসেবে তিনি এশিয়া, ইউরোপ, আফ্রিকা, ওশেনিয়া ও উত্তর আমেরিকা সফর করেছেন এবং বহু সেমিনার ও সম্মেলনে দেশের পক্ষে নিবন্ধ উপস্থাপন করেছেন। তিনি মেরিডিয়ান কলেজ, যুক্তরাজ্য, ইনস্টিটিউট অব পাবলিক প্রাইভেট পার্টনারশিপ, যুক্তরাষ্ট্র, সিভিল সার্ভিস কলেজ, সিংগাপুর, দি ন্যাশনাল ইউনিভার্সিটি অব মালয়েশিয়া, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি, টোকিও, কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি, দক্ষিন কোরিয়া, দি এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি, থাইল্যান্ডসহ বিভিন্ন প্রতিষ্ঠানে প্রফেশনাল কোর্সে অংশগ্রহণ করেছেন।

 

টেকসই ও পরিবেশবান্ধব জ্বালানির উন্নয়নে একজন অনুসন্ধিৎসু গবেষক হিসেবে মোহাম্মদ আলাউদ্দিন বিভিন্ন জাতীয় দৈনিক ও সাময়িকীতে নিয়মিত প্রবন্ধ লিখে থাকেন এবং জাতীয় পর্যায়ের বিভিন্ন প্রশিক্ষণ ও নীতিমালা প্রণয়নে তার গঠনমূলক ও কার্যকর অবদান রয়েছে। মোহাম্মদ আলাউদ্দিন ব্যক্তিগত জীবনে বিবাহিত এবং এক পুত্র ও এক কন্যা সন্তানের গর্বিত পিতা।



Share with :

Facebook Facebook