টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) বিদ্যুৎ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ নভেম্বর ২০২১

নেট মিটারিং পদ্ধতিতে রুফটপ সোলার সিস্টেম স্থাপন বিষয়ে বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির কর্মকর্তাগণের জন্য চলতি অর্থবছরে (২০২১-২২) আয়োজিত প্রশিক্ষণ কর্মশালা, ৪র্থ ব্যাচ


প্রকাশন তারিখ : 2021-11-23

 

সংবাদ বিজ্ঞপ্তি

 

নেট মিটারিং নির্দেশিকা-২০১৮ অনুসরণে সোলার সিস্টেম স্থাপনে বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির কর্মকর্তাদের নিয়ে আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার ৪র্থ ব্যাচ গত ২২ নভেম্বর, ২০২১ তারিখ সকাল ৯.৪৫ ঘটিকা হতে বিকাল ৩.০০ ঘটিকা পর্যন্ত Zoom ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়। টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) প্রশিক্ষণ কর্মশালাটি আয়োজন করে।

 

সরকার প্রণীত উল্লিখিত নির্দেশিকা অনুসরণে গ্রিড-টাইড সোলার সিস্টেম স্থাপনে বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির সক্রিয় ভূমিকা রয়েছে। বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির কর্মকর্তাগণ এ বিষয়ে ভালোভাবে অবহিত হলে দ্রুত উল্লেখযোগ্য ক্যাপাসিটির রুফটপ সোলার সিস্টেম দেশে স্থাপিত হবে এবং নবায়নযোগ্য জ্বালানির শেয়ার বাড়বে। এ উদ্দেশ্যে স্রেডা বিদ্যুৎ বিতরণ ইউটিলিটিসমূহের তত্ত্বাবধায়ক প্রকৌশলী/মহাব্যবস্থাপক হতে উপ-সহকারী প্রকৌশলী পর্যন্ত সকল কর্মকর্তাগণের জন্য পর্যায়ক্রমে সংক্ষিপ্ত অনলাইন প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করেছে। এ লক্ষ্যে ৬টি বিতরণ ইউটিলিটি হতে প্রায় ৪০০০ জন কর্মকর্তা অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন। নেট মিটারিং কার্যক্রম বাস্তবায়ন তরান্বিতকরণের জন্য ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এবং মোংলা বন্দর কর্তৃপক্ষের সংশ্লিষ্ট কর্মকর্তাগণকে কর্মশালায় অন্তর্ভুক্ত করা হয়েছিল। ইতোমধ্যে কয়েকটি ব্যাচে মোট ৩৫০০ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে এবং কর্মশালার ৪র্থ ব্যাচ ৫০০ জন কর্মকর্তা/কর্মচারীকে নিয়ে অনুষ্ঠিত হয়েছে।

 

এই প্রশিক্ষণ কর্মশালার ৪র্থ ব্যাচের উদ্বোধন করেন অনুষ্ঠানের সভাপতি টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা)-এর চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) জনাব মোহাম্মদ আলাউদ্দিন। জনাব মোহাম্মদ গোলাম সরওয়ার ই কায়নাত, সদস্য (নবায়নযোগ্য জ্বালানি), স্রেডা’সহ অন্যান্য বক্তাগণের আলোচনা এবং বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির কর্মকর্তা/কর্মচারীগণের অংশগ্রহণে উক্ত কর্মশালাটি প্রাণবন্ত হয়ে ওঠে।



Share with :

Facebook Facebook