টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) বিদ্যুৎ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ জানুয়ারি ২০২১

বিজিএমইএ’র সদস্যদের জন্য আয়োজিত হল “Scaling Up Net Metered Rooftop Solar in Garments Industry” শীর্ষক একটি সচেতনতামূলক কর্মশালা


প্রকাশন তারিখ : 2020-12-30

সংবাদ বিজ্ঞপ্তি

বিজিএমইএ’র সদস্যদের জন্য আয়োজিত হল Scaling Up Net Metered Rooftop Solar in Garments Industryশীর্ষক একটি সচেতনতামূলক কর্মশালা

৩০ ডিসেম্বর ২০২০, ঢাকা: বিজিএমইএ'র ৩০০ সদস্যের জন্য ২০২০ সালের ৩০ ডিসেম্বর তারিখে Scaling Up Net Metered Rooftop Solar in Garments Industryশীর্ষক একটি সচেতনতা মূলক কর্মশালা অনুষ্ঠিত হয়। টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) এই কর্মশালার আয়োজন করে। প্রোগ্রাম বাস্তবায়নে কারিগরি সহায়তা প্রদান করে জার্মান ডেভেলপমেন্ট কোঅপারেশান (জিআইজেড) দ্বারা বাস্তবায়িত রিনিউয়েবল এনার্জি এন্ড এনার্জি এফিশিয়েন্সি প্রোগ্রাম (রিপ)।

গত কয়েক বছরের দ্রুত জিডিপি প্রবৃদ্ধি বাংলাদেশকে ইতোমধ্যে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্রুততম ক্রমবর্ধমান অর্থনীতিতে পরিণত করেছে। অর্থনৈতিক প্রবৃদ্ধির সাথে বৃদ্ধি পেয়েছে জ্বালানি ও বিদ্যুতের চাহিদা। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশের উন্নত অর্থনীতি হওয়ার লক্ষ্য অর্জনের পথে এই চাহিদা আরও বাড়বে বলে ধারণা করা যায়। এই লক্ষ্য অর্জন যাতে টেকসইভাবে হয় তা নিশ্চিত করতে, নবায়নযোগ্য জ্বালানি এবং জ্বালানি দক্ষতার উপর যথাযথ গুরুত্ব দেওয়ার এটাই সময়। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায়, ২০৩০ সালের মধ্যে ৫ শতাংশ কার্বন-ডাই-অক্সাইড নির্গমন হ্রাসসহ নবায়নযোগ্য উৎস থেকে ১০% বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে। এই লক্ষ্য পূরণে অন্যান্যের মধ্যে নেট মিটারিং পদ্ধতিতে রুফটপ সোলারের বিস্তারের জন্য ২০১৮ সালের জুলাই মাসে বিদ্যুৎ বিভাগ কর্তৃক নেট মিটারিং নির্দেশিকা প্রণয়ন করা হয়, যা নভেম্বর ২০১৯ সালে OPEX মডেল অর্ন্তভুক্ত করে সংশোধিত হয়। বিদ্যুৎ গ্রাহকগণ রুফটপ সোলার সিস্টেম স্থাপন করে নিজের প্রয়োজনীয় বিদ্যুৎ ব্যবহারের পর অতিরিক্ত বিদ্যুৎ জাতীয় গ্রিডে রপ্তানিতে সক্ষম হবেন। এতে ভোক্তার বিদ্যুৎ খরচ একদিকে হ্রাস পাবে, অন্যদিকে CO2 এমিশন হ্রাসে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম হবে। ফলশ্রুতিতে গার্মেন্টস্‌ শিল্পের Green Credential বৃদ্ধি পাবে।

নেট মিটারিং সুবিধায় রুফটপ সোলার প্রকল্পের বৃহত্তর বিস্তারের জন্য প্রথমেই প্রয়োজন সংশ্লিষ্ট অংশীজনের দক্ষতা বৃদ্ধি। স্রেডা ইতোমধ্যে বিদ্যুৎ বিতরণ ইউলিটির কর্মকর্তাদের দক্ষতা উন্নয়ন’সহ অর্থায়নকারী প্রতিষ্ঠান ও EPC প্রতিষ্ঠানের দক্ষতার উন্নয়নে প্রশিক্ষণ, কর্মশালা ও নানাবিধ কার্যক্রম গ্রহণ করেছে এবং করছে। সঠিক বাস্তবায়নের জন্য বিনিয়োগকারী ও ভোক্তাদের রুফটপ সোলার প্রকল্পের সুফল সম্পর্কে সুস্পষ্ট ধারণা প্রদান প্রয়োজন। নেট মিটারিং রুফটপ সোলার সিস্টেম স্থাপনে কোথায় কোথায় যেতে হবে, কার সাথে যোগাযোগ করতে হবে, বাস্তবায়নের সঠিক ধাপগুলি কি, প্রকল্প অনুমোদন কে দেবেন- এই তথ্যগুলি সহজেই তাদের কাছে পৌঁছে দেয়ার ব্যবস্থা থাকতে হবে। এই প্রেক্ষাপটে, নেট মিটারিং রুফটপ সোলার প্রকল্প বাস্তবায়নে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিজিএমইএ'র ৩০০ সদস্য সম্পৃক্ত করে অদ্যকার কর্মশালা আয়োজন করা হয়।  পরবর্তীতে বিকেএমইএ ও বিটিএমইএ সদস্যদের নিয়ে এ ধরণের সচেতনতামূলক আরও কর্মশালার আয়োজন করা হবে বলে স্রেডা জানিয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা (মন্ত্রী) ডঃ তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম, কর্মশালাটির প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। কর্মশালার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস। কর্মশালায় সভাপতিত্ব করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিব জনাব মোঃ হাবিবুর রহমান। কর্মশালাটি সঞ্চালনা করেন স্রেডার চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) জনাব মোহাম্মদ আলাউদ্দিন।  

কর্মশালাতে নেট মিটারিং রুফটপ সোলার এর মূল বিষয়াদি, এ পদ্ধতিতে রুফটপ সোলার প্রকল্পের জন্য আবেদনের শর্তাবলী, প্রকল্প বাস্তবায়নের জন্য সরঞ্জাম ও সংস্থাপনের মানদণ্ড, এবং ঋণ ছাড়া ও সহ উভয় ক্ষেত্রে বিনিয়োগ ও পেব্যাক বিষয়ক বিভিন্ন বাস্তব উদাহরণ সম্পর্কে কর্মশালায় বিস্তারিত আলোচনা হয়।

“Scaling Up Net Metered Rooftop Solar in Garments Industry” শীর্ষক কর্মশালার প্রেজেন্টেশান ফাইল

Flayer Net Metering

Program Agenda



Share with :

Facebook Facebook