টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) বিদ্যুৎ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ জুন ২০২১

National Energy balance: Bangladesh Perspective শীর্ষক কর্মশালা আয়োজিত


প্রকাশন তারিখ : 2021-06-09

প্রেস নোট

(জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ বৃদ্ধি কার্যক্রমে অর্থায়ন প্রকল্প)

 

দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিতকল্পে সরকার নবায়নযোগ্য জ্বালানির প্রসার এবং জ্বালানির দক্ষ ও সাশ্রয়ী ব্যবহার উৎসাহিতকরণের লক্ষ্যে ২০১৪ সালে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) প্রতিষ্ঠা করে। অত:পর জ্বালানির টেকসই ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে  স্রেডা ২০১৬ সালে  Energy Efficiency & Conservation Master Plan up to 2030 প্রণয়ন করেছে। এই মাস্টারপ্ল্যানে ২০৩০ সালের মধ্যে ২০১৩-১৪ অর্থবছরের তুলনায় জিডিপি প্রতি ব্যবহৃত প্রাথমিক জ্বালানির ২০% কমানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

লক্ষ্যমাত্রা অনুযায়ী জ্বালানি দক্ষতা সংক্রান্ত কার্যক্রমের হালনাগাদ অগ্রগতি ও জ্বালানি নিরাপত্তা অর্জনের সার্বিক অবস্থা পর্যালোচনা করে National Energy Balance  স্রেডা কর্তৃক প্রকাশ করা হয়ে থাকে। উক্ত প্রকাশনায় অন্তর্ভুক্তির জন্য দেশে ব্যবহৃত বিদ্যুৎ ও জ্বালানির বিভিন্ন তথ্যাদি নিয়মিতভাবে প্রাপ্তি/হালনাগাদকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ লক্ষ্যে  জ্বালানি খাতের সার্বিক অবস্থা নিয়ে National Energy balance: Bangladesh Perspective শীর্ষক একটি কর্মশালা আগামি ৮ জুন ২০২১ তারিখ বিকাল ৫.০০ টায় রূপসী বাংলা গ্র্যান্ড বলরুম, হোটেল ইন্টারকন্টিনেন্টাল, ঢাকায় আয়োজিত হয়েছে।

এ কর্মশালায় স্রেডাতে পরামর্শক হিসেবে নিয়োজিত জাপানি নাগরিক জনাব ইউসিহিকো কাতো National Energy Balance উপস্থাপন করা করেন। তার উপস্থাপনায় জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ খাতে ২০১৩-১৪ অর্থবছরের তুলনায় ২৩ শতাংশ জিডিপি প্রতি জ্বালানি ইন্টেন্সিটি কমেছে বলে উপস্থাপন করেন। তিনি National Energy Balance তৈরীতে সংশ্লিষ্ট দপ্তর সংস্থা হতে তথ্য প্রদানকে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন।

উক্ত কর্মশালায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব নসরুল হামিদ, এম,পি প্রধান অতিথি ও  জনাব মোঃ হাবিবুর রহমান, সচিব, বিদ্যুৎ বিভাগ, জনাব এ বি এম আজাদ এনডিসিচেয়ারম্যান (সচিব), বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন এবং জনাব সত্যজিত কর্মকার, চেয়ারম্যান (সচিব), বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। 



Share with :

Facebook Facebook