টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) বিদ্যুৎ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd মার্চ ২০২১

Bangladesh Knitwear Manufacturers and Exporters Association (BKMEA) বিকেএমই-এর সদস্যদের জন্য আয়োজিত হল ‘Scaling Up Net Metered Rooftop Solar on Knitwear Industry’ শীর্ষক একটি সচেতনতামূলক কর্মশালা


প্রকাশন তারিখ : 2021-03-23

 

২৩ মার্চ ২০২১, ঢাকা:

 

Bangladesh Knitwear Manufacturers and Exporters Association (BKMEA)-এর সদস্যদের জন্য ২০২১ সালের ২৩ মার্চ তারিখে “Scaling Up Net Metered Rooftop Solar on Knitwear Industry” শীর্ষক একটি সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়। টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) এই কর্মশালার আয়োজন করে।   

 

নবায়নযোগ্য জ্বালানি নীতিমালা-২০০৮ অনুসারে নবায়নযোগ্য উৎস থেকে ১০% বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে। এই লক্ষ্য পূরণে অন্যান্য কার্যক্রমের পাশাপাশি মধ্যে নেট মিটারিং পদ্ধতিতে রুফটপ সোলারের বিস্তারের জন্য ২০১৮ সালের জুলাই মাসে বিদ্যুৎ বিভাগ কর্তৃক নেট মিটারিং নির্দেশিকা প্রণয়ন করা হয়, যা নভেম্বর ২০১৯ সালে OPEX মডেল অন্তর্ভুক্ত করে সংশোধিত হয়। এই পদ্ধতিতে বিদ্যুৎ গ্রাহকগণ রুফটপ সোলার সিস্টেম স্থাপন করে নিজের প্রয়োজনীয় বিদ্যুৎ ব্যবহারের পর অতিরিক্ত বিদ্যুৎ জাতীয় গ্রিডে রপ্তানিতে সক্ষম হন। এতে একদিকে যেমন ভোক্তার বিদ্যুৎ খরচ কমে, তেমনি কার্বন-ডাই-অক্সাইড নিঃসরণ উল্লেখযোগ্য হারে হ্রাস পায়। ফলে, গার্মেন্টস এবং নিটওয়্যার শিল্প নেট মিটারিং পদ্ধতিতে রুফটপ সোলার সিস্টেম স্থাপন করলে সেক্টরটির Green Credential বৃদ্ধি পাবে।

 

নেট মিটারিং সুবিধায় রুফটপ সোলার প্রকল্পের বৃহত্তর বিস্তারের জন্য প্রথমেই প্রয়োজন সংশ্লিষ্ট অংশীজনের দক্ষতা বৃদ্ধি। স্রেডা ইতোমধ্যে বিদ্যুৎ বিতরণ ইউলিটির কর্মকর্তাগণের দক্ষতা উন্নয়নসহ অর্থায়নকারী প্রতিষ্ঠান ও EPC প্রতিষ্ঠানের দক্ষতার উন্নয়নে প্রশিক্ষণ, কর্মশালা ও নানাবিধ কার্যক্রম গ্রহণ করেছে। এগুলোর কিছু কার্যক্রম চলমান রয়েছে। সঠিক বাস্তবায়নের জন্য বিনিয়োগকারী ও ভোক্তাদের রুফটপ সোলার প্রকল্পের সুফল সম্পর্কে সুস্পষ্ট ধারণা প্রদান প্রয়োজন। নেট মিটারিং রুফটপ সোলার সিস্টেম স্থাপনে প্রয়োজনীয় সকল তথ্য সহজেই তাদের কাছে পৌঁছে দেয়া এবং এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিকেএমই-এর সদস্যদের জন্য আজকের কর্মশালা আয়োজন করা হয়।  পরবর্তীতে বিটিএমইএ সদস্যদের নিয়ে এ ধরণের সচেতনতামূলক কর্মশালার আয়োজন করা হবে বলে স্রেডা জানিয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মহোদয় জনাব নসরুল হামিদ, এম,পি, কর্মশালার প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাকিয়া সুলতানা, চেয়ারম্যান (সচিব), বিইপিআরসি এবং জনাব মোহাম্মদ হাতেম, ১ম ভাইস প্রেসিডেন্ট, বিকেএমইএ। কর্মশালায় সভাপতিত্ব করেন স্রেডার চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) জনাব মোহাম্মদ আলাউদ্দিন। 

 

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন যে, এ বছরের শেষ নাগাদ দেশের সকল এলাকায় বিদ্যুৎ পৌঁছে যাবে। মিনিগ্রিড, সোলার হোম সিস্টেম স্থাপন এবং সাবমেরিন ক্যাবলের মাধ্যমে প্রত্যন্ত এলাকায় বিদ্যুৎ পৌঁছানোর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। শিল্প প্রতিষ্ঠানে সোলার প্রযুক্তির ব্যবহার করে নেট মিটারিং পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদন একটি ভালো বিনিয়োগ হতে পারে। এর মাধ্যমে বিদ্যুৎ বিল হ্রাস এবং Green Industry প্রতিষ্ঠা করা সম্ভব।   

 

কর্মশালাতে নেট মিটারিং রুফটপ সোলার এর মূল বিষয়াদি, এ পদ্ধতিতে রুফটপ সোলার প্রকল্পের জন্য আবেদনের শর্তাবলী, প্রকল্প বাস্তবায়নের জন্য সরঞ্জাম ও সংস্থাপনের মানদণ্ড, এবং ঋণ ছাড়া ও ঋণ সহ উভয় ক্ষেত্রে বিনিয়োগ ও পেব্যাক বিষয়ক বিভিন্ন বাস্তব উদাহরণ সম্পর্কে কর্মশালায় বিস্তারিত আলোচনা হয়।

 

 



Share with :

Facebook Facebook