টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) বিদ্যুৎ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ জানুয়ারি ২০২১

নেট মিটারিং রুফটপ সোলার বিষয়ে বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির কর্মকর্তাগণের নিয়ে আয়োজিত প্রশিক্ষণ, ১ম ব্যাচ


প্রকাশন তারিখ : 2021-01-27

সংবাদ বিজ্ঞপ্তি

 

নেট মিটারিং নির্দেশিকা-২০১৮ এবং সোলার ইরিগেশন পাম্পের গ্রিড ইন্টিগ্রেশন নির্দেশিকা-২০২০ অনুসরণে  সোলার সিস্টেম স্থাপনে বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির কর্মকর্তাগণের নিয়ে আয়োজিত প্রশিক্ষণের ১ম ব্যাচ অদ্য ২৭ জানুয়ারি ২০২১ তারিখ সকাল ৯.৩০ ঘটিকা হতে দুপুর ২.১৫ ঘটিকা পর্যন্ত Zoom ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়। টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) প্রশিক্ষণটি আয়োজন করে যার সহযোগিতায় ছিল জার্মান ডেভেলপমেন্ট কোঅপারেশন (জিআইজেড) এর রিনিউএয়েবল এনার্জি এন্ড এনার্জি এফিশিয়েন্সি প্রোগ্রাম (REEEP-II)।

 

সরকার প্রণীত উল্লেখিত নির্দেশিকাসমূহ অনুসরণে গ্রিড-টাইড সোলার সিস্টেম স্থাপনে বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির সক্রিয় ভূমিকা রয়েছে। বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির কর্মকর্তাগণ এ বিষয়ে ভালোভাবে অবহিত হলে দ্রুতই উল্লেখযোগ্য ক্যাপাসিটির রুফটপ সোলার সিস্টেম দেশে স্থাপিত হবে এবং নবায়নযোগ্য জ্বালানির শেয়ার বাড়বে। এ উদ্দেশ্যে স্রেডা বিদ্যুৎ বিতরণ ইউটিলিটি সমূহের তত্ত্বাবধায়ক প্রকৌশলী/মহাব্যবস্থাপক হতে উপ-সহকারী প্রকৌশলী পর্যন্ত সকল কর্মকর্তাগণের জন্য পর্যায়ক্রমে সংক্ষিপ্ত অনলাইন প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করেছে। ৬টি বিতরণ ইউটিলিটি হতে প্রায় ৪০০০ জন কর্মকর্তা অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন, যার ১ম ব্যাচ আয়োজন করা হয় ৩৬১ জনকে নিয়ে। স্রেডা প্রায় ১০টি ব্যাচের মাধ্যমে এ প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন করবে।

 

এই প্রশিক্ষণ কর্মসূচির ১ম ব্যাচের উদ্বোধন করেন বিদ্যুৎ বিভাগের সচিব জনাব মো: হাবিবুর রহমান । প্রধান অতিথি হিসেবে ১ম ব্যাচের সমাপনী বক্তব্য প্রদান করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব নসরুল হামিদ, এম,পি । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) জনাব মোহাম্মদ আলাউদ্দিন।

 

বিদ্যুৎ বিভাগের সচিব জনাব হাবিবুর রহমান তাঁর বিশেষ অতিথির বক্তব্যে নেট মিটারিং রুফটপ সোলার সিস্টেমের বিজনেস মডেলের উল্লেখ করে বলেন যে এ পর্যন্ত সোলার এনার্জি উৎপাদনের ক্ষেত্রে এটি একটি অধিকতর লাভজনক মডেল। এ মডেল ব্যবহার করে শিল্প প্রতিষ্ঠানের মালিকগণ উপকৃত হতে পারেন।

 

মাননীয় প্রধান অতিথি তার মূল্যবান দিকনির্দেশনামূলক বক্তব্যে বলেন যে, মুজিব বর্ষে শতভাগ বিদ্যুতায়নের কার্যক্রম দ্রুততার সাথে এগিয়ে চলছে। ইতোমধ্যে শতকরা ৯৯% জনগোষ্ঠী বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে। তিনি সকল বিদ্যুৎ বিতরণ ইউটিলিটিকে মুজিব বর্ষে নেট মিটারিং রুফটপ সোলার কর্মসূচি বাস্তবায়নের জন্য একটি লক্ষ্যমাত্রা নির্ধারণ করতে দিকনির্দেশনা প্রদান করেছেন। একই সাথে লক্ষ্যমাত্রা অর্জনে নিজ নিজ কর্মক্ষেত্রে প্রশিক্ষণ গ্রহণকারীগণকে কর্মশালা আয়োজনের মাধ্যমে অন্যান্যদের উৎসাহিতকরণ ও প্রশিক্ষণলব্ধ জ্ঞান বিনিময়ের অনুরোধ জানান। এছাড়া গৃহীত কার্যক্রমসমূহ স্রেডাকে অবহিত করার অনুরোধ জানান। সভাপতি জানান যে, বিতরণ ইউটিলির এই কার্যক্রমগুলোতে স্রেডা হতে প্রয়োজনীয় কারিগরি সহায়তা প্রদান করা হবে।



Share with :

Facebook Facebook