Wellcome to National Portal
টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) বিদ্যুৎ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ ফেব্রুয়ারি ২০২২

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুরে "নেট মিটার্ড রুফটপ সোলার" বিষয়ক শীর্ষক কর্মশালা আয়োজিত


প্রকাশন তারিখ : 2022-02-24

ভবিষ্যৎ জ্বালানি নিরাপত্তার কথা বিবেচনা করে সরকার নবায়নযোগ্য শক্তির প্রসারে বিশেষ গুরুত্বারোপ করেছে। বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি নীতিমালা’ ২০০৮ অনুযায়ী জ্বীবাশ্ম জ্বালানির পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানি হতে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। উক্ত নীতিমালা অনুসারে মোট উৎপাদিত বিদ্যুতের যথাক্রমে ১০ শতাংশ নবায়নযোগ্য শক্তির উৎস থেকে উৎপাদন করতে হবে। বাংলাদেশে নবায়নযোগ্য শক্তির সম্ভবনাময় উৎস হচ্ছে সৌর বিদ্যুৎ কিন্তু এ বিদ্যুৎ উৎপাদনে প্রচুর জায়গার প্রয়োজন হয়। বাংলাদেশের মত ঘনবসতিপূর্ণ এবং কৃষি নির্ভর অর্থনীতির দেশে সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য প্রয়োজনীয় জায়গার সংস্থান করা দুরুহ। এ ক্ষেত্রে রুফটপ সোলার একটি সম্ভাবনাময় ক্ষেত্রে যা এ লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভূমিকা রাখতে পারে। সরকার এ উদ্দেশ্যে 'নেট মিটারিং নির্দেশিকা-২০১৮' প্রণয়ন করেছে, যা অনুসরণে প্রতিষ্ঠানের ছাদে রুফটপ সোলার সিস্টেম স্থাপন করলে গ্রিড বিদ্যুতের চেয়ে অনেক সুলভ মূল্যে সৌর বিদ্যুৎ ব্যবহারের সুযোগ সৃষ্টি হবে। এই সৌর প্যানেল থেকে নিজের ব্যবহারের পাশাপাশি জাতীয় গ্রিডেও বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব। এই প্যানেলের মাধ্যমে বাংলাদেশে বছরে এক লাখ ৯১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে। পরিবেশবান্ধব এই সৌর বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি কার্বন ডাই অক্সাইড নিঃসরণ কমানো যাবে।

Caption: সম্ভাব্যতা যাচাই প্রতিবেদন হস্তান্তর

 

এরই ধারাবাহিকতায় দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘নিট মিটারেড রুফটপ সোলার’ বিষয়ে এক কর্মশালা ২৪ ফেব্রুয়ারি, ২০২২ খ্রি. রোজ বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জনাব ড. এম কামরুজ্জামান, উপাচার্য, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; জনাব মোহাম্মদ আলাউদ্দিন, চেয়ারম্যান (অতিরিক্ত সচিব), টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের (স্রেডা)। কর্মশালায় ২ টি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন প্রদান করেন যথাক্রমে জনাব মোহাম্মদ গোলাম সরওয়ার ই কায়নাত, সদস্য (নবায়নযোগ্য জ্বালানি), স্রেডা এবং জনাব মোঃ রাশেদুল আলম, সহকারী পরিচালক (সোলার), স্রেডা। হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কয়েকটি ভবনের ছাদে নেট মিটারিং পদ্ধতিতে রুফটপ সোলার সিস্টেম স্থাপনের সম্ভাব্যতা যাচাই স্রেডা’র সহায়তায় সম্পন্ন হয়েছে। কর্মশালার শেষে এ সম্ভাব্যতা যাচাই প্রতিবেদন স্রেডা’র চেয়ারম্যান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর হস্তান্তর করেন।



Share with :

Facebook Facebook